Home / চাইনিজ / চাইনিজ রান্নার চিলি অয়েল তৈরি করুন নিজেই

চাইনিজ রান্নার চিলি অয়েল তৈরি করুন নিজেই

দেশীয় রেসিপির পাশাপাশি অনেকেই ইদানিং কন্টিনেন্টাল বিভিন্ন রেসিপি রান্না করতে পারদর্শী হয়ে উঠছেন। উৎসবের সময়ে গতানুগতিক পোলাও-কোর্মার পাশাপাশি অনেকেই চাইনিজ, থাই বা ভারতীয় খাবার রান্না করেন। এসব খাবারে কিছু বিশেষ উপকরণ দরকার হয়। যেমন থাই গ্রিন পেস্ট, সিচুয়ান সস, চিলি অয়েল ইত্যাদি। কিছুদিন আগেই আমরা চিলি অয়েলের ব্যবহার দেখেছি স্পাইসি গার্লিক অনিয়ন রান্নার সময়ে। অনেকেই জানতে চেয়েছেন এই চিলি অয়েল কী করে তৈরি করবেন। চলুন, আজ সেলিনা রহমানের রেসিপিতে দেখে নিই চিলি অয়েল তৈরির প্রণালীটি।

উপকরণ

  • ২ কাপ অলিভ অয়েল/ক্যানোলা অয়েল/ সানফ্লাওয়ার অয়েল
  • আধা কাপ শুকনো মরিচ ভেঙ্গে গুঁড়ো করে নেওয়া
  • ২ টেবিল চামচ সাদা তিল

প্রণালী

১) প্রথমেই চুলায় একটি প্যান দিয়ে কম আঁচে তেলটা গরম হতে দিন। তেল খুব বেশি গরম করা যাবে না। তেলের মাঝে একটি তিল ফেলে দেখতে পারেন। যখন তিল থেকে খুব ধীরে বুদবুদ বের হতে থাকবে তখন বুঝবেন তেল গরম হয়ে গেছে।

২) এমন একটি পাত্র নিন যাতে গরম তেল ঢেলে দিলেও ফেটে যাবার চিন্তা নেই। এই পাত্রে ভালো করে মিশিয়ে নিন ক্রাশ করা শুকনো মরিচ এবং তিল। এরপর এগুলোর ওপরে ঢেলে দিন গরম তেলটা। সবকিছু খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

লক্ষ্য রাখবেন তেলটা অবশ্যই এত বেশি গরম হবে না যাতে মরিচ বা তিল পুড়ে যায়। এই তেল ঠান্ডা করে কোনো একটা বয়ামে সংরক্ষণ করতে পারেন। যত দিন যাবে, এই তেলের ফ্লেভার তত সুন্দর হবে আর এটা ব্যবহার করলে রান্নাও তত সুস্বাদু হবে।

About J4jCJikUFi

Check Also

সেরা স্বাদের প্যানকেক তৈরির সবচেয়ে সহজ উপায়

বাচ্চাদের সকালের নাস্তায় একটু অন্য রকম খাবার দিতে চাইলে প্যানকেক তৈরি করে দিতে পারেন। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *