Home / কাবাব / মজাদার ইলিশ কাবাবের রেসিপি

মজাদার ইলিশ কাবাবের রেসিপি

ইলিশ খেতে এমনিই মজা। তার ওপর ইলিশ দিয়ে যদি তৈরি করা যায় একটু ভিন্ন স্বাদের অন্যরকম কিছু তাহলে তো সেই রেসিপির ওপর একটু আলাদা নজর থাকবেই। ইলিশের পদ বলতে সব সময় যেটি মাথায় আসে, হয় ভাপা ইলিশ, না হয় সরষে ইলিশ অথবা প্রচলিত কিছু একই রকম স্বাদের রান্না। তবে যারা রান্না পছন্দ করেন, খেতে ভালোবাসেন তাদের জন্য আজকের রেসিপিটি। কেননা আজকের রেসিপিটা একটু ভিন্ন স্বাদের। তাহলে দেখে নিন ইলিশের কাবাব তৈরির রেসিপি।

উপকরণ:
১. ইলিশ মাছ- ১২০০ গ্রাম
২. লেবুর রস- সামান্য
৩. ব্রেড ক্রাম্ব- সাজানোর জন্য
৪. শুকনা মরিচ- কয়েকটি
৫. আলু- ১টি (সেদ্ধ)
৬. তেল- ৪ টেবিল চামচ
৭. কাঁচামরিচ- ২টি
৮. বড় পেঁয়াজ- ১টি (কুচি)
৯. লবণ ও হলুদ- প্রয়োজন মতো

প্রস্তুত প্রণালি:

ইলিশ মাছ টুকরা করে পেটির অংশ সরিয়ে ফেলুন। পিঠের অংশ ও লেজ ও মাথা দিয়ে তৈরি করতে হবে ইলিশের কাবাব। মাছের মাথার ভেতরের ফুলকো ফেলে পরিষ্কার করে নিন।। লবণ ও হলুদের গুঁড়া দিয়ে মাছ মেখে রাখুন। ইলিশের পিঠের অংশ আলাদা করে অল্প পানিতে সেদ্ধ করে নিন। এমনভাবে পানি দেবেন যেন সেদ্ধ হওয়ার পর অতিরিক্ত পানি না থাকে। লবণ, হলুদ ও পানি দিয়ে সেদ্ধ করুন মাছের টুকরা। বেশ খানিকটা তেল দেখবেন উঠে গেছে। এটি ইলিশের তেল। লেজ আর মাথা আলাদা করে মচমচে করে ভাজতে হবে। একই সঙ্গে ভেজে নিন শুকনা মরিচও।

সেদ্ধ করা ইলিশের টুকরা থেকে সাবধানে কাঁটা বেছে নিন। একটি প্লেটে ভাজা শুকনা মরিচ ডলে গুঁড়া করে নিন। ইলিশের তেল ও সামান্য লবণ দিন। সবকিছু একসঙ্গে মেখে বেছে রাখা মাছ দিয়ে দিন। ছোট একটি আলু একটু শক্ত করে সেদ্ধ করে দিয়ে দিন মিশ্রণে।

চুলায় মিডিয়াম আঁচে প্যান গরম করে তেল দিয়ে দিন। তেলে পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি ভেজে নিন। পেঁয়াজ হালকা সোনালি হয়ে গেলে আলু ও ইলিশের মিশ্রণ দিয়ে মিনিট দুয়েক নেড়ে নিন। মাছ ঝুরা ঝুরা হয়ে গেলে লেবুর রস দিয়ে নেড়ে নামিয়ে ঠান্ডা করুন মিশ্রণ।

প্লেট বা কলাপাতায় পরিবেশন করতে পারেন আস্ত ইলিশের কাবাব। মাছ ও লেজ আগে বসিয়ে নিন। মাঝখানে ইলিশের মিশ্রণ দিয়ে দিন। মাছের আকৃতি করে সাজান। চামচ দিয়ে চেপে উপরের অংশ সমান করে নিন। উপরে ব্রেড ক্রাম্ব দিয়ে পরিবেশন করুন।

Check Also

হাঁড়ি কাবাব

হাঁড়িমুখেও হাসি ফুটবে রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে তৈরি হাঁড়ি কাবাব খেয়ে। উপকরণ: হাড় ছাড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *